এক্সক্লুসিভবাংলাদেশবিএনপিরাজনীতিসিলেট

বিএনপির সিলেটে গণসমাবেশে ব্যাপক লোকসমাগমের প্রস্তুতি

বিএনপি’র সিলেট বিভাগীয় গণসমাবেশ আগামী শনিবার। এক মাস ধরে চলছে প্রস্তুতি। ইতিমধ্যে মঞ্চ স্থাপনের কাজ শুরু করা হয়েছে। সিলেট নগরীর আলীয়া মাদ্রাসা ময়দানে চলছে মঞ্চ নির্মাণ।এই কার্যক্রমে এসে সম্পৃক্ত হচ্ছেন দলের কেন্দ্রীয় নেতারা।

নগরের প্রতিটি পাড়া-মহল্লার বাসাবাড়িতে বিএনপি’র তরফ থেকে দাওয়াত দেয়া হয়েছে। একই সঙ্গে জেলার ওয়ার্ড ও গ্রাম পর্যায় পর্যন্ত প্রচারণা চালানো হচ্ছে।

সিলেট বিএনপি নেতারা জানিয়েছেন, নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর ডাকে ২০১২ সালে সিলেটে টিপাইমুখ বাঁধবিরোধী সবচেয়ে বড় সমাবেশ করেছিল বিএনপি। তখন কয়েক লাখ মানুষের সমাগম ঘটেছিল সিলেট নগরে। গোটা নগরী হয়ে পড়েছিল স্তব্ধ। এবার সিলেট বিএনপি এর চেয়ে বেশি লোক সমাগম করতে চায়। সেই লক্ষ্যে কাজ চালাচ্ছেন বিএনপি নেতারা। এজন্য টানা একমাস ধরে চলছে প্রচারণা কার্যক্রম।

প্রচারণায় গিয়ে সাধারণ মানুষের সাড়া পাচ্ছেন বলে জানিয়েছেন সিলেট বিএনপি নেতারা। নেতারা জানিয়েছেন, শুধু বিএনপি নয়, অঙ্গ সংগঠনের পক্ষ থেকেও গোটা বিভাগজুড়ে প্রচারণা চালানো হচ্ছে। চলছে লাগাতার বৈঠকও। ওই সব বৈঠকে নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। ইতিমধ্যে নগরে শুরু হয়েছে শোডাউন।

বিএনপি সহ অঙ্গ সংগঠনের নেতারা নিজেদের উদ্যোগে প্রতিদিনই এলাকায় এলাকায় শোডাউন দিচ্ছেন। আর এসব শোডাউন নজর কাড়ছে নগরবাসীর। সিলেট বিভাগীয় বিএনপি’র গণসমাবেশ সফল করতে টানা এক মাস ধরে সিলেটে অবস্থান করছেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির। তার নেতৃত্বে চলছে সার্বিক কার্যক্রম।

কেন্দ্রীয় সদস্য ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরী নগর ভবনের কাজে ছিলেন যুক্তরাষ্ট্রে। আজ-কালের মধ্যে তিনি সিলেটে ফিরে প্রচারণা সহ গণসমাবেশের আনুষ্ঠানিকতায় যোগ দেবেন। বিএনপি’র সিলেট বিভাগীয় গণসমাবেশের সমন্বয়ক হচ্ছেন স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন। তিনি শেষবারের মতো গত সপ্তাহে সিলেট সফর করে গেছেন। চার জেলায় সফর করে বিএনপি’র নেতৃবৃন্দের সঙ্গে তিনি প্রস্তুতি সভা করে গেছেন।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির বলেছেন, ১৯শে নভেম্বর আলিয়া মাদ্রাসা মাঠের বিভাগীয় গণসমাবেশ ইতিহাস সৃষ্টি করবে। গণসমাবেশকে কেন্দ্র করে শুধু জাতীয়তাবাদী শক্তি নয়, গণতন্ত্রকামী সিলেটবাসীর মধ্যে প্রাণচাঞ্চল্যের সূচনা হয়েছে।

সিলেটবাসী সকল বাধা বিপত্তি অতিক্রম করে গণসমাবেশ সফলে অধীর আগ্রহে অপেক্ষা করছে। তাই বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদেরকে গণসমাবেশ সফল করতে অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করতে হবে।

তিনি শনিবার সিলেট মহানগর ১০ নং ওয়ার্ড বিএনপি’র উদ্যোগে নগরীর কানিশাইল এলাকাসহ বিভিন্ন স্থানে লিফলেট বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এদিকে সিলেট বিভাগীয় সমাবেশ সফলের লক্ষ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. মোহাম্মদ এনামুল হক চৌধুরীর নেতৃত্বে নগরীর ২ নং ওয়ার্ডের লামাবাজার, জিন্দাবাজার, রিকাবীবাজার এলাকায় লিফলেট বিতরণ করা হয়।

এদিকে, বিএনপি’র গণসমাবেশস্থল আলীয়া মাদ্রাসায় ময়দানে ৭০ ফুট প্রস্থের ও ৩০ ফুট দৈর্ঘ্যের মঞ্চ তৈরি হচ্ছে। পূর্ব থেকে পশ্চিমমুখী এই মঞ্চের সম্মুখের মাঠে অবস্থান করতে পারবে কয়েক লাখ মানুষ। ইতিমধ্যে মাঠের বিভিন্ন জায়গার উঁচু-নিচু স্থান বালি দিয়ে ভরাট করে সমান্তরাল করে দেয়া হয়েছে।

মঞ্চের সামনে ২০ ফুট জায়গা খালি রাখা হচ্ছে। কয়েকশত চেয়ার সারিবদ্ধভাবে থাকবে যাতে সমাবেশে আগত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বসতে পারেন। মঞ্চের সামনে যেকোনো একটি স্থানে আরেকটি ছোট মঞ্চ থাকবে যেখানে সাংবাদিকদের বসার জন্য ব্যবস্থা থাকবে।

সিলেট জেলা বিএনপি’র সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরী জানিয়েছেন, বিএনপি’র সিলেট বিভাগীয় গণসমাবেশ সফল করতে আমার প্রস্তুতিতে ফাঁক রাখছি না। এক সপ্তাহ আগে থেকেই মঞ্চ নির্মাণ শুরু করা হয়েছে। এর বাইরে বিএনপি ও অঙ্গ সংগঠনের কোনো নেতাকর্মীই ঘরে বসে নেই। সবাই সমাবেশ সফল করতে মাঠে নেমেছেন। এখন আমাদের মধ্যে কোনো ভেদাভেদ নেই। ঐক্যবদ্ধভাবে কাজ করছি।

কাইয়ূম বলেন, সিলেটের আলীয়া মাদ্রাসা ময়দানে এবার স্মরণকালের সবচেয়ে বড় সমাবেশ হবে। এই সমাবেশে ৪-৫ লাখ মানুষের সমাগম ঘটবে। শুধু আলীয়া মাদ্রাসা ময়দানই নয়, গোটা নগরীই পরিণত হবে মানুষের সমুদ্রে। সিলেট জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী জানিয়েছেন- মঞ্চ নির্মাণের কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে সমাবেশে আসতে শুরু করেছেন লোকজন।

তিনি জানান, আমাদের প্রস্তুতি দু’তিন দিনের মধ্যে শেষ হয়ে যাবে। সিলেট বিএনপি’র এই সমাবেশে সাধারণ মানুষও অংশগ্রহণ করবে। এজন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন। এদিকে- সমাবেশকে কেন্দ্র করে ব্যানার, ফেস্টুন, বিলবোর্ডে ছেয়ে গেছে গোটা চৌহাট্টা এলাকা। কে কার চেয়ে বড় বিলবোর্ড বসাবে এ নিয়ে রীতিমতো চলছে প্রতিযোগিতা। এ ছাড়া, রিকাবীবাজার পয়েন্ট, দরগাহ এলাকা, দাড়িপাড়া গলির মুখ সহ সব স্থানেই বিলবোর্ড ও ব্যানার সাঁটানোর কাজ চলছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button